হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট খোলার নতুন নিয়ম

হোয়াটসঅ্যাপ এমন একটি জনপ্রিয় অ্যাপস যা প্রতিটি মানুষ ব্যাবহার করেন। এই হোয়াটসঅ্যাপ এর অসংখ্য ভার্সন রয়েছে এবং বিভিন্ন অসাধারণ সব ফিচার দিয়ে পরিপূর্ণ। হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহারে আপনি কাস্টমার সাপোর্ট প্রদানের পাশাপাশি প্রোডাক্ট ও সার্ভিস প্রোমোট করতে পারবেন। সাধারণ হোয়াটসঅ্যাপ অ্যাপ আপনি ব্যবহার করে থাকেন ব্যক্তিগত যোগাযোগের জন্য, আর আপনার ব্যবসা থাকলে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে কাস্টমারদের যোগাযোগ করার পথ সহজ করে নিতে পারেন।

আপনার ছোট ব্যবসা থেকে শুরু করে বড় মাপের ইন্ডাস্ট্রিতেও হোয়াটসঅ্যাপ বিজনেস ব্যবহার করতে পারেন কোন প্রকার জামেলা ছাড়াই। কাস্টমারদের সকল প্রকার সংযোগ স্থাপন কিংবা গুরুত্বপূর্ণ কোনো বিষয়ে অবহিত করতে বেশ কাজে আসতে পারে এই হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি। বিভিন্ন এপিআই ব্যবহার করে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপের ফিচারগুলো অটোমেট করে নিতে পারবেন। তাছাড়া মেসেজ অটোমেট বা হোয়াটসঅ্যাপ অটো রিপ্লাই চালু করতে পারবেন, হোয়াটসঅ্যাপ কুইক রিপ্লাই, ক্যাটালগ শো-কেস বা অন্যান্য অটোমেশন টুলের সাথে ইন্টিগ্রেট করা যাবে একদম সহজেই হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটিতে।

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট কিভাবে খুলতে হবে?

আপনার ব্যাবহৃত অ্যান্ড্রয়েড ফোন প্রথমে হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি ইন্সটল করতে হবে। হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে খুব সহজে হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট খুলতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ধাপে ধাপে কিভাবে হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট খুলতে হয়।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীগণ গুগল প্লে স্টোর থেকে ও আইফোন ব্যবহারকারীগণ অ্যাপল অ্যাপ স্টোর থেকে WhatsApp Business অ্যাপ ইন্সটল করে অ্যাপটি ওপেন করুন। Terms of Service এর সাথে সম্মতি প্রকাশ করতে Agree and Continue অপশনে ক্লিক করুন। ড্রপ ডাউন মেন্যু থেকে ফোন নাম্বারের কান্ট্রি কোড সিলেক্ট করে ফোন নাম্বার প্রদান করে Done / Next অপশনে ক্লিক করুন। এবার ৬ডিজিটের রেজিস্ট্রেশন কোড পেতে Ok তে ট্যাপ করুন। এবার আপনার প্রদত্ত ফোন নাম্বারে একটি ৬ডিজিটের কোড আসবে, সেটি প্রদান করুন।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপস এর টুলস গুলো

হোয়াটসঅ্যাপ বিজনেস একাউন্ট খোলার নিয়ম তো সবাই জানতে পারলেন। এবার জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ বিজনেস এর এক্সক্লুসিভ কিছু টুলস সম্পর্কে যা অনেকেরই অজানা রয়েছে। এসব টুলস গুলো হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ এর More অপশন সিলেক্ট করে Business Tools মেন্যুতে পেয়ে যাবেন।

ক্যাটালগঃ

এই ফিচার দিয়ে আপনার অনেক প্রয়োজনীয় কাজ করতে পারবেন যেমন ক্যাটালগ ফিচার দ্বারা আপনার প্রোডাক্ট ও সেবা শো-কেস করতে পারবেন।

শর্ট লিংকঃ

আমাদের কোন কিছু লিংক শেয়ার করতে হলে লিংক টা শর্ট করা খুবই প্রয়োজন হয়ে পরে। আর আপনি সেই কাজটি আপনি এখানে খুব সহজে করতে পারবেন। আপনার কাস্টমাররা যাতে আপনার সাথে সহজে যোগাযোগ করতে পারে, সে ব্যবস্থা করতে পারবেন অটো-জেনারেটেড শর্ট লিংক এর মাধ্যমে।

লেবেলসঃ

আপনার ব্যাবসার ক্ষেত্রে সব রকমের কাস্টমারের সাথে ব্যাবসা করতে হয়। তাই কাস্টমারদের বিভিন্ন ক্যাটাগরির তালিকা তৈরী করতে হবে। কাস্টমারদের তালিকাকে ক্যাটাগরি আকারে সাজানো যাবে লেবেলস ফিচার ব্যবহার করে। যেমনঃ নতুন কাস্টমার ও অর্ডার বাকি থাকা কাস্টমারদের আলাদা লেবেল প্রদান করে সহজে চিন্হিত করা যেতে পারে।

মেসেজিং টুলসঃ

আমরা যারা বিজনেস করি তারা সব সময় ব্যাস্ত থাকি। সব সময় সঠিক ভাবে কাস্টমারদের রিপ্লাই দেওয়া যাই না আর সে কারনেই এই অটো মেসেজ এর খুবই প্রয়োজন। হোয়াটসঅ্যাপ মেসেজিং টেমপ্লেটস ব্যবহার করে অটোমেটিক মেসেজিং সেটাপ করা যাবে। অটোমেটিক গ্রিটিং ব্যবহার করে নতুন কাস্টমারদের সংযুক্ত করতে পারবেন। আবার সাধারণ প্রশ্নগুলোর অটোমেটেড রিপ্লাই ও সেট করাত সুবিধা রয়েছে

হোয়াটসঅ্যাপ আমাদের প্রতিদিনের একটি জনপ্রিয় মাধ্যম যা দ্ধার আমরা অন্যর সাথে যোগাযোগ রক্ষা করতে পারি। হোয়াটসঅ্যাপ এর অনেক গুলো ভার্সণ রয়েছে তার মাঝে হোয়াটসঅ্যাপ বিজনেস টি ব্যাবসায়ী লোকদের জন্য আরো বেশী জনপ্রিয় এবং প্রয়োজন এ অ্যাপস দিয়ে ব্যাবসায়ীর সকল দরনের কাজ করতে পারবেন খুব সহজেই ধন্যবাদ সকল কে।

Leave a Comment