Android-13 এর ফিচার সহ জেনে নিন কী কী যোগ হয়েছে

আমরা সবাই সব সময় আপডেট খুজে বেড়াই, প্রযুক্তি গত দিক দিয়ে তো আপডেট না হলে চলেই না, যেমন যে কোন অ্যাপস বা অপারেটিং সিসটেম ই হোক আমাদের আপডেট লাগবেই। সেই দিক দিয়ে চিন্তা রেখে প্রতিনিয়তই অপারিটিং সিসটেম কোম্পানি গুলো বা সফটওয়ার কোম্পানি গুলো তাদের ভার্সন আপডেট করে আসছে। তেমনি আসছে নতুন বছরই প্রকাশিত হবে অ্যান্ড্রয়েডের ১৩তম সংস্করণ। আর ইতোমধ্যেই অনলাইনে ছড়িয়ে পড়েছে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সন সংক্রান্ত সকল ফিচার এবং তথ্য। যদিও বহু স্মার্টফোন ব্যবহারকারী এখনো পর্যন্ত স্ট্যাবল অ্যান্ড্রয়েড ১২ আপডেট পাননি তার পরেও অ্যান্ড্রয়েড বাজারে প্রকাশ করতে যাচ্ছে Android-13 ভার্সন।

সম্প্রতি Android-13 নতুন ভার্সনের ফাঁস হওয়া স্ক্রিনশট শেয়ার করেছে এক্সডিএ ডেভেলপার্স। তারা জানিয়েছে যে, Android-13 ভার্সনে অনেক নতুন নতুন ফিচার যোগ করা হয়েছে। চলতি বছরের মে মাসেই Android-13 এর কথা ঘোষণা করতে চলেছে Google, যার ইন্টারনাল কোড নেম হবে ডেজার্ট তিরামিসু। আর সেপ্টেম্বর নাগাদ স্টেবল বিল্ডস রিলিজ হবে। অনলাইনে ফাঁস হওয়া ফিচারগুলি চূড়ান্ত রিলিজের সময় থাকবে কিনা, সেটা সময়ই বলবে এবং ডেভেলপার্সরাই সেই সিদ্ধান্ত নিবেন।

Android-13 এর ফাঁস হওয়া ফিচারগুলি:

ডেভেলপার্স এর রিপোর্ট অনুযায়ী, Android-13 এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে অন্যতম হল– অ্যাপ পারমিশনের অধীনে যোগ হতে পারে নোটিফিকেশন পারমিশন যা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অ্যান্ড্রয়েড অ্যাপসগুলি যেভাবে ক্যামেরা, মাইক, লোকেশন, স্টোরেজ, কনট্যাক্টস, ফোন এবং ক্যালেন্ডার ব্যবহারের জন্য অনুমতি চায়, Android এই নতুন ভার্সন ব্যবহারকারীদের থেকে নোটিফিকেশন পাঠানোর জন্যও অনুমতি চাইবে।

Android-12 পর্যন্ত ভার্সনগুলিতে অ্যাপগুলি ব্যবহারকারীদের অনুমতি না নিয়েই স্বয়ংক্রিয় ভাবে নোটিফিকেশন পাঠিয়ে দিতো যা ব্যাবহারকারী না চাইতেও হয়ে যেত। ব্যবহারকারীরা যদি নোটিফিকেশন ব্লক করতে চান, তা হলে তারা সেটা করতে পারেন। কিন্তু নোটিফিকেশন পাঠাতে তাদের অনুমতির প্রয়োজন হয় না অ্যাপের। এ বিষয়টি খেয়াল করার জন্য অনেক ধন্যবাদ Google কে।

আরও থাকছে দারুণ আকর্ষণীয় একটি ফিচার যা আপনি কল্পনা করতে পারবেন না। Android-13 তে ভাষার ব্যবহারের ওপর ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ থাকতে পারে। Android-12 পর্যন্ত অ্যান্ড্রয়েড ভার্সনের ক্ষেত্রে ব্যবহারকারীরা সেটিং অ্যাপে ঢুকে তার পরে ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট সেকশনে গিয়ে পছন্দের ভাষা বেছে নিতে পারতেন Android-13 তে তা আর করতে হবে না।

কিছু অ্যাপের ভিতরও পছন্দের ভাষা বেছে নেয়ার সুযোগ দেওয়া হয়ে থাকে। এটা সম্পূর্ণ ভাবে ডেভেলপারদের উপর নির্ভরশীল করে। তবে সব অ্যাপে এই সুবিধা পাওয়া যায় না। Android-13 এর ক্ষেত্রে এই ফিচারে মিলতে পারে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ ব্যাবহারকারী নিজেই সব সেট করে নিতে পারবে। এতে কেউ চাইলে নির্দিষ্ট ইনফরমেশন স্ক্রিন থেকে সেই অ্যাপের ভাষা বদলাতে পারবেন।

এখানেই শেষ নয় আরো থাকছে ধামাকা , Android-13 তে থাকতে পারে ব্লুটুথ এলই অডিও সাপোর্ট। ব্লুটুথ অডিও স্ট্রিমিংয়ের জন্য যে পাওয়ার কনজাম্পশন হয়, তা কমানো যেতে পারে ব্লুটুথ এলই অডিওে এর মাধ্যমে। এটাই নেক্সট জেনারেশন ব্লুটুথ অডিও হতে যাচ্ছে। এটা শুধু পাওয়ার কনজাম্পশনই কমায় না, সেই সঙ্গে এটা হিয়ারিং এইডসহ নানান ধরনের ব্লুটুথ ডিভাইসের নতুন ভাবে ব্যবহারের ক্ষেত্রেও জায়গা তৈরি করতে পারে।

Leave a Comment